A Reliable Media

আজ নেত্রকোনা হানাদারমুক্ত দিবস

আজ নেত্রকোনা হানাদারমুক্ত দিবস

অনলাইন ডেস্ক: আজ ৯ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে নেত্রকোনা পাক হানাদার মুক্ত হয়েছিল। মুক্তিযোদ্ধাদের চতুর্মুখী আক্রমণের মুখে হানাদার বাহিনী শহর ছেড়ে পালিয়ে যাওয়ার পথে মোক্তারপাড়া ব্রিজ ও বর্তমান কৃষি ফার্মের কোনায় মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাক হানাদারদের মরণপণ লড়াই হয়।

বর্তমানে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে প্রজন্ম ৭১ নামকরণ করা হয়েছে সেই যুদ্ধস্থটিকে। 

সেদিন সম্মুখ সমর যুদ্ধে মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার (আবু খাঁ), মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ এবং মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার শহীদ হন। আহত হন টাইগার খ্যাত মুক্তিযোদ্ধা কমান্ডার আবু সিদ্দিক আহমেদ। 

এক সময় লড়াই ছেড়ে পাক হানাদার বাহিনী ময়মনসিংহের দিকে পালিয়ে যায়।

মুক্তিযোদ্ধারা দলে দলে শহরে প্রবেশ করে স্বাধীন বাংলার সবুজ জমিনে লাল সূর্য খচিত পতাকা উত্তোলন করে নেত্রকোনা শহরকে মুক্ত ঘোষণা করে বিজয় উল্লাস করেছিলেন। 

দিবসটি উপলক্ষে প্রতি বছর বিজয় মিছিলসহ নানা আয়োজন থাকলেও এবার করোনায় শুধু ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক কাজি আবদুর রহমানের সভাপতিত্বে সীমিত পরিসরে দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। 

মুক্তিযোদ্ধা আইয়ূব আলী ও হায়দার জাহান চৌধুরী বলেন, এই দিবসের তাৎপর্য কোনো অংশে বিজয় দিবসের চেয়ে আমাদের কাছে কম নয়। দুটো দিবসই সমান গুরুত্ব। আর এ দিবসগুলো নিয়ে যত বেশি আয়োজন হবে তত বেশি নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানতে পারবে। নতুন প্রজন্মকে ইতিহাস জানানোই এখন বড় দায়িত্ব।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *