A Reliable Media

আর্জেন্টিনার সাবেক কোচ সাবেলার মৃত্যু

আর্জেন্টিনার সাবেক কোচ সাবেলার মৃত্যু

অনলাইন ডেস্ক: ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনাকে রানার্সআপ ট্রফি এনে দেওয়া কোচ আলেসান্দ্রো সাবেলা মারা গেছেন। মঙ্গলবার রাতে তার মৃত্যু হয়েছে।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস ৬৬ বছর বয়সী সাবেলার মৃত্যুর খবর প্রকাশ করেছে।

ডিয়োগো ম্যারাডোনার মৃত্যুর দিনই টিওয়াইসি স্পোর্টস জানিয়েছিল, অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছে সাবেলাকে। আর্জেন্টিনা জাতীয় দলে যিনি ম্যারাডোনার সতীর্থ ছিলেন।

সাবেলা হার্ট, কিডনি ও শ্বাস প্রশ্বাসের নানা সমস্যায় ভুগছিলেন। দুই সপ্তাহ হাসপাতালে ভর্তি ছিলেন। সুস্থ হয়ে আর বাড়ি ফেরা হলো না।

২০১১ সালে দায়িত্ব নিয়ে তিন বছর আর্জেন্টিনা কোচের পদে ছিলেন সাবেলা। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপার খুব কাছে নিয়ে যান তিনি। ফাইনালে অবশ্য জার্মানির কাছে ১-০ গোলে হেরেছিল সাবেলার আর্জেন্টিনা। ওই ম্যাচের পর কোচের পদ থেকে সরে দাঁড়ান তিনি।

২০১১ সালে বাংলাদেশে খেলতে আসে আর্জেন্টিনা। সেই দলের কোচ ছিলেন সাবেলা।

ফুটবল ক্যারিয়ারে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ১৯৮৩-৮৪ সময়ে ৮টি ম্যাচ খেলেছেন এই মিডফিল্ডার। তার কোচিংয়ে আর্জেন্টিনা ৪০টি ম্যাচ খেলে জিতেছে ২৫টি। ১০টি ড্র আর ৫টি হার।

১৯৯৮ বিশ্বকাপেও আর্জেন্টিনার কোচিং দলের সদস্য ছিলেন সাবেলা। ২০০৯ সালে প্রথমবারের মতো প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিয়ে আর্জেন্টিনার ক্লাব এস্তাদিয়ান্তেসকে জিতিয়েছিলেন কোপা লিবার্তোদোরেস শিরোপা। পরের বছরই এস্তাদিয়ান্তেস জিতেছিল আর্জেন্টাইন লিগ শিরোপা।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *