A Reliable Media

ইসরায়েলের জন্য আকাশপথ উন্মুক্ত করলো সৌদি আরব

ইসরায়েলের জন্য আকাশপথ উন্মুক্ত করলো সৌদি আরব

অনলাইন ডেস্ক: ইসরায়েলের জন্য নিজেদের আকাশপথ উন্মুক্ত করে দিলো সৌদি আরব। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ উপদেষ্টা ও তার জামাতা জেরার্ড কুশনার ও তার টিমের মধ্যপ্রাচ্য সফরের অল্পসময়ের মধ্যে এ সিদ্ধান্ত আসলো সৌদির পক্ষ থেকে।

বার্তা সংস্থা রয়টার্স ও ইসরায়েলি সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ খবর দিয়েছে কাতারভিত্তিক আলজাজিরা।

মূলত সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ফ্লাইট চলাচলের সুবিধার্থে ইসরায়েলকে আকাশপথ খুলে দিলো সৌদি আরব।

ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা সোমবার রয়টার্সকে বলেন, ‘আমরা বিষয়টি মীমাংসা করতে পেরেছি। ’

হোয়াইট হাউসের ওই কর্মকর্তা আরও বলেন, ‘আমিরাত ও বাহরাইনে ইসরায়েলি বিমান যাতায়াত নিয়ে যে কোনো সমস্যার সমাধান হওয়া উচিত। ’

সেপ্টেম্বরে ট্রাম্পের উপস্থিতিতে হোয়াইট হাউসে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ ও আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে আমিরাত, বাহরাইন ও সুদান। এর পেছনে জেরার্ডের কূটনৈতিক প্রচেষ্টাকে গুরুত্বপূর্ণ মনে করা হয়ে থাকে।

এদিকে সৌদি আরব ও কাতারের মধ্যে বিরোধ মেটাতে তৎপর ট্রাম্প-জামাতা কুশনার। এ নিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করবেন তিনি।

ফিলিস্তিন মুক্তি আন্দোলন হামাস ও মিসরের ইসলামপন্থী দল মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক রাখায় কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদকে সহায়তার অভিযোগ আনে সৌদি আরব।

দেশটি সঙ্গে যোগ দেয় সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। ২০১৭ সালে কাতারের ওপর অবরোধ আরোপ করে আরব দেশগুলো।

এখন সৌদি ও কাতার উভয় দেশই চায় এ বিরোধের অবসান হোক।

ট্রাম্পের মধ্যস্থতায় ওয়াশিংটনে হোয়াইট হাউসে ইসরায়েলের সঙ্গে তিন দেশের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন হয়। এর পেছনে জেরার্ডের কূটনৈতিক প্রচেষ্টাকে গুরুত্বপূর্ণ মনে করা হয়ে থাকে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *