A Reliable Media

এবার মডার্নার টিকা অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

এবার মডার্নার টিকা অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক: মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার আবিষ্কৃত করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

সরকারি উপদেষ্টা প্যানেলের সুপারিশের পর দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এই অনুমোদন দেয় বলে জানায় আলজাজিরা।

এর ফলে করোনার দ্বিতীয় টিকা হাতে পেল যুক্তরাষ্ট্র। মডার্নার প্রায় ৬০ লাখ টিকা সপ্তাহান্তে পাওয়া যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে একইভাবে ফাইজার-বায়োনটেকের বানানো টিকা অনুমোদন দেয় এই উপদেষ্টা প্যানেল। পরবর্তীতে এফডিএ’র চূড়ান্ত অনুমোদনের পর দেশজুড়ে এখন এ টিকা দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার মডার্নার টিকা জরুরি অনুমোদনের জন্য সরকারি বিশেষজ্ঞ প্যানেলে ভোট হয়। এতে ২০-০ ভোটে টিকাটিকে নিরাপদ হিসেবে অনুমোদন পায়। বলা হয়, ১৮ বছর থেকে এর ওপরের বয়সী ব্যক্তিদের জন্য এ টিকা ঝুঁকিমুক্ত।

এর আগে মডার্না তাদের এ টিকার কার্যকারিতা ৯৪ শতাংশ বলে ঘোষণা করে। অনুমোদনের পর মার্কিন প্রতিষ্ঠানটি থেকে ২০০ মিলিয়ন ডোজ টিকা কিনছে যুক্তরাষ্ট্র।

এদিকে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায়ও সংক্রমণ আড়াই লাখের বেশি ছিল। দেশটিতে নতুন করে প্রায় ২ লাখ সাড়ে ৫৪ হাজারের মতো আক্রান্ত হয়েছে। একই সময়ে মারা গেছে ২ হাজার ৭৯৪ জন।

করোনা সংক্রমণ ও মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে মোট ১ কোটি ৭৮ লাখ ৮৮ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছে। মারা গেছে প্রায় ৩ লাখ ২১ হাজার মানুষ।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *