A Reliable Media

করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করলেন ডেভিড নাবারো

করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করলেন ডেভিড নাবারো

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউ প্রতিরোধে প্রয়োজনীয় উদ্যোগ নিতে ব্যর্থ হলে ইউরোপজুড়ে মহামারিটির তৃতীয় ঢেউ শুরু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষ দূত ডেভিড নাবারো।

তিনি বলেন, ‘এখন দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে হচ্ছে আমাদের। প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা না হলে আগামী বছরের শুরুতে তৃতীয় ঢেউ দেখতে হবে। ’

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সুইজারল্যান্ডের কয়েকটি পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে এমন আশঙ্কার কথা বলেন ডব্লিউএইচও’র কোভিড-১৯ বিষয়ক এই বিশেষ দূত।

করোনার প্রথম ঢেউ নিয়ন্ত্রণে আসার পর ইউরোপের দেশগুলো গরমের মাসগুলোতে করোনা প্রতিরোধে প্রয়োজনীয় অবকাঠামো তৈরিতে ব্যর্থ হয়েছে বলেও মন্তব্য করেন নাবারো।

চলতি বছরের শুরুর দিকে ইউরোপজুড়ে ভয়াবহ আকারে করোনা ছড়িয়ে পড়ে। তবে মাঝামাঝিতে সংক্রমণ কিছুটা কমে এবং গ্রীষ্মে অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে।

শীতের শুরুতে করোনার দ্বিতীয় ঢেউ দেখা দেয়। ইউরোপজুড়ে বাড়তে থাকে সংক্রমণ। তবে দৈনিক সংক্রমণ যেভাবে বাড়ছে এতে গত শীতের মতো ভয়াবহ পরিস্থিতি দেখা যাবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন গবেষকেরা।

শনিবার জার্মানি ও ফ্রান্সে ৩৩ হাজারের বেশি নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুইজারল্যান্ড ও অস্ট্রিয়ায় দৈনিক হাজারো মানুষ নতুন করে মহামারিটিতে আক্রান্ত হচ্ছেন।

এমন পরিস্থিতিতে তুষার পড়া শুরু হওয়ায় পর্যটকদের জন্য স্কি রিসোর্টগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সুইজারল্যান্ড।

কিন্তু সুইস সরকারের এমন সিদ্ধান্ত পছন্দ হয়নি ডব্লিউএইচও দূত নাবারোর।

তিনি বলেন, ‘যখন সংক্রমণ হ্রাস পেতে শুরু করবে তখন আমরা যা খুশি তাই করার সুযোগ পাব। কিন্তু এই মুহূর্তে স্কি রিসোর্টগুলো খুলে দেওয়া কী ঠিক হলো? কোন শর্তে সেগুলো খোলা হলো?’

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *