A Reliable Media

খালি পেটে খাওয়া যাবে না যে সব খাবার

খালি পেটে খাওয়া যাবে না যে সব খাবার

অনলাইন ডেস্ক: বেশির ভাগ লোকই ওজন কমানোর জন্য ডায়েট করেন। দীর্ঘক্ষণ খালি পেটে থাকার পর এবং দিনের শুরুতে আপনি কী খাচ্ছেন তার ওপরেও এটা অনেকটা নির্ভর করে ওজন কমার বিষয়টি। খালি পেটে কিছু খাবার খেলে অ্যাসিডিটি, ওজন বৃদ্ধিসহ অন্য সমস্যাও দেখা দিতে পারে।

জেনে নিন যে খাবারগুলো খালি পেটে খাওয়া উচিত নয়-

টক ফল: খালি পেটে টক ফল খাবেন না। এর ফলে শরীরে প্রচুর অ্যাসিড তৈরি হয়। খালি পেটে এগুলো খেলে পেটে অতিরিক্ত ওজন জমতে শুরু করতে পারে। বরং দিনটি কিশমিশ বা ভেজানো বাদাম খাওয়ার মাধ্যমে শুরু করা উচিত।

কোমল পানীয়: সোডা বা কোনো কোমল পানীয় খালি পেটে পান করা উচিত নয়। যদিও এই পানীয়গুলো কখনই স্বাস্থ্যের পক্ষে ভালো না, তবে খালি পেটে এগুলো পান করলে আরও ক্ষতি হয়। খালি পেটে এগুলো পান করার ফলে গ্যাস এবং বমি বমি ভাব দেখা দেয়। পাশাপাশি স্থূলতা বাড়ে।

মসলাযুক্ত খাবার: সকাল থেকে খালি পেট থাকার পরে, প্রাতরাশের পর মসলাদার খাবার খেলে আপনার পেট জ্বালা হতে পারে। মসলাদার খাবার খেয়ে পেটে অম্বলও হতে পারে। প্রাতরাশ সব সময় হালকা এবং সহজ হওয়া উচিত।

কোল্ড ড্রিংকস: কোনোভাবেই দিন কোল্ড ড্রিংক দিয়ে শুরু করা উচিত নয়। কোল্ড কফি বা আইস টি পান করা আপনার হজম ক্ষমতাকে কমিয়ে দিতে পারে। পরিবর্তে হালকা গরম পানি, লেবু বা আদা চা নিন। এই তিনটি জিনিস ওজন কমানোর পাশাপাশি হজম শক্তি বাড়িয়ে তোলে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *