A Reliable Media

চরম মূল্যের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি: পরিকল্পনামন্ত্রী

চরম মূল্যের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি: পরিকল্পনামন্ত্রী

অনলাইন ডেস্ক: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, চরম মূল্যের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। বর্তমানে আমরা থিতু হয়েছি এবং প্রতিষ্ঠান গঠনের কাজ করছি।

বিজয় দিবস উপলক্ষে বুধবার (১৬ ডিসেম্বর) পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ভ

পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা অবশ্যই প্রতিষ্ঠিত জাতি, ইতিহাস আমাদের হাজার বছরের। কিন্তু চিন্তিত জাতি হিসেবে আমাদের দীর্ঘদিনের ইতিহাস নেই। এইমাত্র ৫০ বছর হলো। তাও নানাভাবে বিক্ষিপ্ত বা আঘাতপ্রাপ্ত, খণ্ডিত এক অদ্ভুত ধরনের ইতিহাস।

তিনি বলেন, চরম মূল্যের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। বর্তমানে আমরা থিতু হয়েছি এবং প্রতিষ্ঠান গঠনের কাজ করছি।

এ সময় আইএমইডি কর্তৃপক্ষকে উদ্দেশ করে এম এ মান্নান বলেন, আপনাদের কাজের ফল আমিও পাই। সম্প্রতি দু-চারজন নিরপেক্ষ ব্যক্তি আমাকে বলেছে যে, আপনারা আইএমইডিতে বেশ ভালো নড়াচড়া দিচ্ছেন। স্বতঃস্ফূর্ততার সঙ্গে বলেছে, আমার ভালো লেগেছে। এটা কিন্তু আপনাদের পরিশ্রমের স্বীকৃতি।

‘যাই হোক বিজয় আমাদের অর্জিত হয়েছে। বিজয়ের ফল আমাদের হাতে আছে। এটাকে আমরা সবাই উপভোগ করবো, কাজে লাগাবো’ যোগ করেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমার অভিজ্ঞতা থেকে বলি, আমরা জাতি হিসেবে এখন কূলের কাছে আছি। সেই কূলে যাওয়ার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে সর্বশেষ প্রচেষ্ট চলছে। এখানে আমাদের সকলেরই অংশ নেওয়ার সুযোগ আছে।

তিনি বলেন, আপনারা সেই কাজটি নিজে থেকেই করছেন, এ জন্য আপনাদের আমি বহবা জানাই। এছড়া বর্তমানে নেতিবাচক কিছু বিষয় আমাদের নাড়া দিচ্ছে। এটা দুঃখজনক। এ সময়ে আমাদের সকলেরই সচেতনভাবে বিচার-বিশ্লেষণ করা প্রয়োজন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, ‘দেশ স্বাধীন না হলে আমরা কী হতে পারতাম, আর কী হয়েছি। নিজেকে প্রশ্ন করলেই জবাব পাওয়া যায়। এখনো ধর্মকে অপব্যবহার করে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার মতো স্পর্ধা দেখায়। এটা খুবই দুঃখজনক।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *