A Reliable Media

চীনা টিকার দাম প্রকাশ: অতিরিক্ত সচিবকে ওএসডি

চীনা টিকার দাম প্রকাশ: অতিরিক্ত সচিবকে ওএসডি

অনলাইন ডেস্ক: মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিদা আকতারকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। বিভিন্ন সূত্রে জানা গেছে, চীনা টিকার দাম গণমাধ্যমে প্রকাশ করে দেয়ায় তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি দাম প্রকাশ করে দেয়ার চীন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে এবং নির্ধারিত মূল্যে টিকা পাওয়া নিয়ে জটিলতা দেখা দিয়েছে।

গত ২৭ মে চীনের কাছ থেকে দেড় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দেওয়ার পর বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আকতার টিকার দাম বলে দেন। তিনি বলেন, চীন থেকে ৫০ লাখ করে তিন ধাপে দেড় কোটি ডোজ টিকা আনা হবে।  প্রতি ডোজের দাম পড়বে ১০ ডলার। সে হিসাবে ১ হাজার ২৬৭ কোটি টাকা খরচ হবে। 

চুক্তি হওয়ার আগেই এই দাম গণমাধ্যমে প্রকাশ হয়ে পড়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় চীন। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে এসেছে, বাংলাদেশের জন্য ধার্য করা দাম নিয়ে আপত্তি জানিয়েছে শ্রীলঙ্কা৷ কারণ, তারা চীনের কাছ থেকে টিকা পাচ্ছে ১৫ ডলারে৷ এর চেয়ে বেশি দামেও আরও কয়েকটি দেশে টিকা বিক্রি করছে চীন। বাংলাদেশকে কম দামে টিকা দেয়ার সিদ্ধান্ত বাকিদের কাছে অস্বস্তিতে পড়েছে চীন। একই কারণে বাংলাদেশের ১০ ডলারে টিকা পাওয়া নিয়ে জটিলতা দেখা দিয়েছে। বিষয়টি মীমাংসা ও দ্রুত টিকা পাওয়া নিশ্চিত করতে চীনকে চিঠি দিয়ে দুঃখ প্রকাশ করা হয়েছে বাংলাদেশের তরফে।

এদিকে এই পরিস্থিতির মধ্যেই গত ১ জুন শাহিদা আকতারকে ওএসডি করে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। জনস্বার্থে এ আদেশ জারি করা হয়েছে বলে এতে উল্লেখ করা হয়। তবে সরকারি বিভিন্ন সূত্র বলছে, মূলত টিকার দাম জানিয়ে দেওয়ায় উদ্ভূত পরিস্থিতির কারণেই তাকে ওএসডি করা হয়েছে।

উল্লেখ্য, চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যালস গ্রুপ বা সিনোফার্ম থেকে বাংলাদেশ করোনাভাইরাসের দেড় কোটি টিকা কিনতে যাচ্ছে। প্রথম চালানে সিনোফার্মের ৫০ লাখ টিকা বাণিজ্যিক চুক্তির আওতায় জুনে দেশে আসার কথা। তিন মাসে সিনোফার্মের কাছ থেকে দেড় কোটি টিকা কিনতে দুই পক্ষের মধ্যে তিনটি চুক্তি সইয়ের বিষয়টি চূড়ান্ত পর্যায়ে ছিল।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *