A Reliable Media

টিকা নিয়ে দুই মাস মদ্যপান থেকে বিরত থাকতে বললেন রুশ উপপ্রধানমন্ত্রী

টিকা নিয়ে দুই মাস মদ্যপান থেকে বিরত থাকতে বললেন রুশ উপপ্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক: করোনার টিকা নেয়ার পর টানা দুই মাস মদ্যপান থেকে বিরত থাকতে নাগরিকদের সতর্ক করল রাশিয়া। বিশ্বে মদ্যপানের তালিকায় শীর্ষতম একটি দেশ ধরা হয়ে থাকে এটিকে।

নিজেদের বানানো স্পুটনিক ভি টিকার মাধ্যমে গত শনিবার রাজধানী মস্কোতে করোনা প্রতিরোধে টিকা কর্মসূচি শুরু করে রাশিয়া।

নিউইয়র্ক পোস্ট জানায়, টিকা নেয়ার পর নাগরিকদের অন্তত দুই মাস মদ্যপানে সতর্ক করেন রুশ উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকভা।

করোনা ভ্যাকসিনের কার্যকারিতার জন্য নাগরিকদের ৪২দিন সতর্কতা অবলম্বন করতে হবে বলে তিনি জানান।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাসকে তাতিয়ানা বলেন, ‘রুশ নাগরিকদের অবশ্যই ভিড়ের জায়গা পরিহার করতে হবে, মাস্ক পরতে হবে, স্যানিটাইজার ব্যবহার করতে হবে, মানুষের সংস্পর্শ এড়িয়ে চলতে হবে, মদ্যপান এবং রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে এমন ড্রাগ নেয়া থেকে বিরত থাকতে হবে। ’

রাশিয়ার ভোক্তা সুরক্ষা নজরদারি সংস্থার প্রধান অ্যানা পপোভাও একই কথা বলেন এক রেডিওর সঙ্গে সাক্ষাৎকারে।

তিনি বলেন, ‘এটি (টিকা গ্রহণ) শরীরের ওপর অনেক চাপ তৈরি করে। আমরা যদি সুস্থ থাকতে চাই এবং শক্ত রোগ প্রতিরোধ ক্ষমতা চাই তাহলে মদ্যপান করা যাবে না। ’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সূত্র মতে, মদ্যপানে বিশ্বের চতুর্থতম দেশ রাশিয়া। দেশটিতে একজন নাগরিক বছরে ১৫.১ লিটার মদ পান করে থাকে।

প্রথম দিন ৭০টি ক্লিনিকে স্পুটনিক ভি এর ডোজ দেয়া হয়েছে বলে মস্কোর করোনা টাস্ক ফোর্স জানায়।

শুরুতে টিকা নিয়েছেন চিকিৎসক, চিকিৎসা কর্মী, শিক্ষক এবং সমাজসেবা কর্মী। কারণ মহামারিটির সংস্পর্শে আসার বেশি ঝুঁকি নিয়েছিলেন তারা।

বিশ্বের প্রথম দেশ হিসেবে এবং কোনো তথ্য প্রকাশ না করেই আগস্ট মাসে স্থানীয়ভাবে ব্যবহারের জন্য স্পুটনিক ভি নামের টিকার অনুমোদন দেয় রাশিয়া। এখন সেটির ব্যবহারও শুরু হয়েছে।

টিকাটির নির্মাতারা বলছেন, এটি ৯৫ শতাংশ কার্যকরী এবং বড় ধরনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করে না। তবে এখনো টিকাটির গণ-পরীক্ষার কার্যক্রম শেষ হয়নি।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *