A Reliable Media

ডিসেম্বরের মধ্যে প্রস্তুত হচ্ছে মেট্রোরেলের আরও ৩ সেট কোচ

ডিসেম্বরের মধ্যে প্রস্তুত হচ্ছে মেট্রোরেলের আরও ৩ সেট কোচ

অনলাইন ডেস্ক: জাপানে ডিসেম্বরের মধ্যে মেট্রোরেলের আরও তিন সেট যাত্রীবাহী কোচের নির্মাণ সম্পন্ন হবে। সেপ্টেম্বরে দুই সেট কোচ নির্মাণ সম্পন্ন হয়েছে।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক শনিবার বাসসকে এ কথা জানান।

তিনি বলেন, ‘সেপ্টেম্বর মাসে জাপানের ওসাকার কারখানায় মেট্রোরেলের আরও দুই সেট কোচের নির্মাণ সম্পন্ন হয়েছে। আরও তিনটি সেট তৈরির কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। ’

এমএএন সিদ্দিক বলেন, ‘মেট্রোরেলটি ৪০ মিনিটেরও কম সময়ে ২০ কিলোমিটারের পুরো রুট ভ্রমণ করতে পারবে। এ রুটে ৬০ হাজার যাত্রী ঘণ্টায় যাতায়াত করতে পারবে। ’

প্রতিটি ট্রেনের ছয়টি কোচের মধ্যে একটি কোচ নারীদের জন্য সংরক্ষিত থাকবে। তবে ট্রেনের অন্যান্য কোচে নারী-পুরুষ একসঙ্গে ভ্রমণ করতে পারবে।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রো রেললাইনের প্রথম পর্যায়ের কাজের অগ্রগতি ৭৭.৫৭ শতাংশ এবং আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত রেললাইনটির ৪৭.৪৯ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। সামগ্রিকভাবে রেলপথটির ৫৩.৫৮ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

ঢাকা মহানগরীর জন্য ২০.১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল সিস্টেমের একটি অংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১১.০৪ কিলোমিটার দৃশ্যমান হয়েছে।

ইতোমধ্যে ৯টি স্টেশনের সাব-স্ট্রাকচার সম্পন্ন হয়ে গেছে।

উত্তরা উত্তর, উত্তরা মধ্য ও উত্তরা দক্ষিণের স্টেশনের হলঘরের ছাদ নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়াও পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশনের হলঘরের নির্মাণকাজ চলছে।

উত্তরা মধ্য ও উত্তরা দক্ষিণের প্ল্যাটফর্ম নির্মাণের কাজ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে আর উত্তরা উত্তরের প্ল্যাটফর্ম নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। স্টেশন তিনটির কারিগরি ও বৈদ্যুতিক কাজ শুরু হয়েছে।

পাশাপাশি কন্ট্রাক্ট প্যাকেজ সিপি-০৭ হস্তান্তরের জন্য টেলিযোগাযোগ, বিদ্যুৎ সাবস্টেশন, সিগন্যালিং ও স্টেশন কন্ট্রোলারের অফিস নির্মাণের কাজও শুরু হয়েছে।

এমএএন সিদ্দিক আশা করছেন, করোনা পরিস্থিতিতে সুরক্ষা নীতি মেনে এখন যেভাবে কাজ চলছে, তা অব্যাহত থাকলে ২০২২ সালের ডিসেম্বর মাসের মধ্যেই রেলপথটি সম্পন্ন হবে।

এমআরটি লেন-৬ নির্মাণকাজে নিয়োজিত কয়েকজন কর্মীর মধ্যে কভিড-১৯ এর উপসর্গ দেখা দেওয়ায় তাদের কাজ থেকে বিরত রাখা হয়েছে। তাদের কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষা করা হয়েছে।

ম্যাস র‌্যাপিড ট্রানজিট-এমআরটি লেন-৬-এর ২১ কিলোমিটার দীর্ঘ রুটে মোট ১৬টি স্টেশন থাকবে। স্টেশনগুলো হলো- উত্তরা উত্তর, উত্তরা মধ্য, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল।

দিয়াবাড়ি, মিরপুর ও মতিঝিল স্টেশনগুলো আইকনিক হবে। অন্যান্য স্টেশনগুলো স্বাভাবিকভাবেই নির্মাণ করা হবে।

এমএএন সিদ্দিক বলেন, ‘যদি সবকিছু স্বাভাবিক থাকে, তবে নির্ধারিত সময়ের আগেই রাজধানীবাসী তাদের স্বপ্নের মেট্রোরেলে চড়ে দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ভ্রমণ করতে পারবেন। ’

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *