A Reliable Media

পদ্মা সেতুতে বসালো ৩৯তম স্প্যান, দৃশ্যমান ৫ হাজার ৮৫০ মিটার

পদ্মা সেতুতে বসালো ৩৯তম স্প্যান, দৃশ্যমান ৫ হাজার ৮৫০ মিটার

অনলাইন ডেস্ক: স্বপ্নের পদ্মা সেতুতে আর মাত্র দুটি স্প্যান বসানো বাকি। এরইমধ্যে দৃশ্যমান হয়েছে প্রায় পৌনে ছয় কিলোমিটার সেতু। আজ শুক্রবার বেলা সাড়ে ১২ টার দিকে ৩৯তম স্প্যান বসানোর কাজ শেষ হয়।

‘টু-ডি’ নামে স্প্যানটি ১০ ও ১১ নম্বর পিলারের উপর বসানো হয়েছে। মাত্র ছয়দিন আগে ৩৮তম স্প্যান বসানো হয়েছে। আজকের স্প্যানটি বসানোর ফলে সেতুর পাঁচ হাজার আটশ ৫০ মিটার দৃশ্যমান হলো।

সকাল নয়টায় মাওয়া-কুমারভোগ কন্সট্রাকশন থেকে স্প্যানটি নিয়ে রওনা হয় ভাসমান ক্রেন। একেবারে মাঝ নদীতে বসানো হয়েছে এই স্প্যান। স্প্যানটি পিলারের কাছে নিতে প্রায় ৪০ মিনিট সময় লাগে। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই বাকি দুটি স্প্যান স্থাপনের পরিকল্পনা আছে সেতু কতৃপক্ষের।

এদিকে স্প্যান বাসানো ছাড়াও অন্যান্য কাজও এগিয়ে চলছে। এর মধ্যে সেতুতে এক হাজার ৮৪৮টি রেলওয়ে ও এক হাজার ২৩৮টি রোডওয়ে স্ল্যাব বসানো হয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হয় ৩৮টি স্প্যান। এতে দৃশ্যমান হয়েছে সেতুর ৫ হাজার ৭০০ মিটার অংশ। ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *