A Reliable Media

পরিষ্কার জানিয়ে দিচ্ছি, আমি কোনো ভ্যাকসিন নেবো না: ব্রাজিল প্রেসিডেন্ট

পরিষ্কার জানিয়ে দিচ্ছি, আমি কোনো ভ্যাকসিন নেবো না: ব্রাজিল প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক: করোনাভাইরাস নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই একের পর এক অবৈজ্ঞানিক ও বিতর্কিত মন্তব্য করে বছরজুড়ে আলোচনায় ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। 

তিনি বলেন, পরিষ্কার জানিয়ে দিচ্ছি, আমি কোনো ভ্যাকসিন নেবো না। এটা আমার অধিকারের মধ্যে পড়ে। শুধু তাই নয়, করোনা সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক ব্যবহারের কার্যকারিতা নিয়েও সংশয় প্রকাশ করেছেন তিনি।

ট্রাম্পের মতোই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হন তিনি। তবুও ভাইরাস কিংবা এর প্রতিষেধকের বিরুদ্ধে তার বিতর্কিত মন্তব্যের লাগাম তিনি টানেননি।

নিজ দেশের করোনা পরিস্থিতি নিয়ে সংবাদ সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। মাস্ক পরে যে করোনা সংক্রমণ থামানো যায়, এর কোনো যথার্থ প্রমাণ পাননি বলেও জানান তিনি।

এদিকে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। সে দেশে ৬২ লাখ চার হাজার পাঁচশ ৭০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

তাদের মধ্যে এক লাখ ৭১ হাজার চারশ ৯৭ জন মারা গেছেন। এখনো পাঁচ লাখের বেশি মানুষ করোনা আক্রান্ত হয়ে আছে। তবেপ্রেসিডেন্ট বলসোনারো এই মহামারিকে সেভাবে গুরুত্ব দিয়ে দেখতে বরাবরই নারাজ।

উল্লেখ্য, গত জুলাইতে বলসোনারো নিজেও কোভিড-১৯ এ আক্রান্ত হন। তিন-তিন বার তার কোভিড রিপোর্ট পজিটিভ আসে।

করোনায় আক্রান্ত হওয়ার পর তিনি বলেন, ছোটখাটো ফ্লু ছাড়া অন্য কিছু নয়, করোনা নিয়ে এত মাথাব্যথার কিছু নেই, ব্রাজিলের নাগরিকদের রোগ প্রতিরোধ ক্ষমতা এতই বেশি যে খোলা নর্দমায় সাঁতার কাটলেও কিচ্ছু হবে না।

প্রতিষেধক যদি দিতেই হয়, তাহলে তার বাড়ির কুকুরকে দিতে হবে বলে অক্টোবর মাসে টুইটারেও লেখেন বলসোনারো। তার জন্য তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল তাকে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *