A Reliable Media

প্রথম একশ’ দিনে ১০০ মিলিয়ন ডোজ টিকার প্রতিশ্রুতি প্রেসিডেন্ট জো বাইডেনের

প্রথম একশ’ দিনে ১০০ মিলিয়ন ডোজ টিকার প্রতিশ্রুতি প্রেসিডেন্ট জো বাইডেনের

অনলাইন ডেস্ক: দায়িত্ব গ্রহণের প্রথম একশ’ দিনে ১০০ মিলিয়ন তথা ১০ কোটি মানুষের করোনা টিকা নিশ্চিতের পরিকল্পনা গ্রহণ করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

অবশ্য তিনি বলেছেন, তার দায়িত্ব গ্রহণের প্রথম ১০০ দিনেই করোনা মহামারী শেষ হবে না, তবে এর গতিপ্রকৃতি পাল্টে যাবে।

আগামী ২০ জানুয়ারি দায়িত্ব গ্রহণের পর তার যে হেলথ টিম কাজ করবে, তাদের পরিচয় করিয়ে দিয়ে আমেরিকানদের ১০০ দিন মাস্ক পরারও আহ্বান জানান বাইডেন।

বিবিসি জানায়, মঙ্গলবার এক রিপোর্টের সূত্রে আমেরিকানদের জন্য ফাইজার/বায়োনটেকের টিকা অনুমোদন এবং তা প্রয়োগের পথ খুলেছে।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে নিজের এক কভিড ভ্যাকসিনেশন প্রোগ্রামে অংশ নেন এবং সম্ভাব্য টিকা অনুমোদনের প্রশংসা করেন।

জন হপকিন্সের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনায় এখন পর্যন্ত দেড় কোটির বেশি আক্রান্ত হয়েছে। মারা গেছে ২৮৫ হাজারের বেশি আমেরিকান। দুটিই বিশ্বে যে কোনো দেশের চেয়ে বেশি।

নিজ অঙ্গরাজ্য দেলওয়ারে বাইডেন বলেন, ‘আমার দায়িত্ব গ্রহণের প্রথম ১০০ দিনে কভিড-১৯ ভাইরাস বিদায় হবে না। আমি এই প্রতিশ্রুতি দিতে পারি না। …আমরা শিগগিরই এটা থেকে মুক্তি পাচ্ছি না।’

তবে তিনি বলেন, ‘প্রথম ১০০ দিনে আমরা এই রোগের গতিপ্রকৃতি পাল্টে দিতে পারি এবং আমেরিকায় জীবনধারায় আরও ভালো পরিবর্তন আনতে পারি।’

অবশ্য সতর্ক করে দিয়ে বাইডেন বলেন, কংগ্রেস দ্বিদলীয় ঐকমত্যের সংলাপ এবং জরুরি ভিত্তিতে তহবিল সংস্থান করতে না পারলে করোনা মোকাবিলার প্রচেষ্টায় ‘ধীরগতি ও স্থবিরতা’ দেখা দিতে পারে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *