A Reliable Media

ফিফার বর্ষসেরায় মেসি-রোনালদো, নেই নেইমার

ফিফার বর্ষসেরায় মেসি-রোনালদো, নেই নেইমার

অনলাইন ডেস্ক: কে হবেন ফিফার বর্ষসেরা ফুটবলার? এনিয়ে ভক্ত-সমর্থকের মাঝে প্রায়ই হয়ে থাকে তর্ক-বিতর্ক। বিশেষ করে আর্জেন্টিনা আর ব্রাজিলের ভক্তরাই বেশি জড়ায় এই বিতর্কে। তবে এবার ব্রাজিল সমর্থকদের হতাশার খবর দিয়েছে ফিফা। ২০২০ সালের দ্যা বেস্টের তালিকায় নেই ব্রাজিলিয়ান ফুটবলার নেইমারের নাম। কিন্তু সুখবর আছে মেসি, রোনালদো ও লেভানদোভস্কি ভক্তদের জন্য। বর্ষসেরার সংক্ষিপ্তদের তালিকায় নাম আছে এই তিন তারকার।

শুক্রবার এক অনলাইন মিডিয়া ইভেন্টে সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের সর্বচ্চো সংস্থা ফিফা। আর ১৭ ডিসেম্বর সুইজারল্যান্ডের জুরিখে এক ভার্চুয়াল অনুষ্ঠানে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

মোট ৬ ক্যাটাগরিতে পুরষ্কার প্রদান করবে ফিফা: বর্ষসেরা পুরুষ ফুটবলার, সেরা নারী ফুটবলার, সেরা পুরুষ গোলরক্ষক, সেরা নারী গোলরক্ষক, সেরা পুরুষ দলের কোচ ও সেরা নারী দলের কোচ। চলুন এক নজরে দেখে আসি কারা মনোনয়ন পেলেন

সেরা পুরুষ ফুটবলার: পর্তুগাল ও য়্যুভেন্টাসের তারকা ক্রিস্টিয়ানো রোনালদো, পোল্যান্ড ও বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোভস্কি এবং আর্জেন্টিনা ও বার্সেলোনার লিওনেল মেসি।
সেরা নারী ফুটবলার: ইংল্যান্ডের লুসি ব্রোঞ্জ, ডেনমার্কের পার্নিলে হার্ডার ও ফ্রান্সের ওয়েন্ডি রেনার্ড।

সেরা পুরুষ গোলকিপার : ব্রাজিল ও লিভারপুলের অ্যালিসন বেকার, জার্মানি ও বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল নয়্যার এবং স্লোভেনিয়া ও অ্যাটলেটিকো মাদ্রিদের জ্যান ওব্লাক।

সেরা নারী গোলকিপার : ফ্রান্সের সারাহ বৌহাদিদি, চিলির ক্রিস্টিয়ানে এন্ডলার ও যুক্তরাষ্ট্রের অ্যালিসা নাহের।

পুরুষদের সেরা কোচ : লিডস ইউনাইটেডের আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা, বায়ার্ন মিউনিখের স্বদেশি হ্যান্স-ডিয়েটার ফ্লিক এবং লিভারপুলের জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ।

নারীদের সেরা কোচ : চেলসি নারী দলের স্বদেশি কোচ এমা হায়েস, অলিম্পিক লিওঁ’র স্বদেশি কোচ জ্যঁ-লুক ভাসের ও নেদারল্যান্ডস জাতীয় দলের কোচ সারিনা উইগম্যান।

ফিফা পুসকাস অ্যাওয়ার্ড: জর্জিয়ান দে আরাস্কায়েতা, সোন হুং মিন ও লুইস সুয়ারেজ।

জেএইচ/এনএফবিডি

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *