A Reliable Media

বিবিসি’র প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ঠাঁই পেলেন বাংলাদেশের রিনা ও রিমা

বিবিসি’র প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ঠাঁই পেলেন বাংলাদেশের রিনা ও রিমা

অনলাইন ডেস্ক: ২০২০ সালের শীর্ষ ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। তালিকায় ঠাঁই পেয়েছেন বাংলাদেশের রিনা আক্তার ও রিমা সুলতানা রিমু।

রিনা আক্তার সম্পর্কে বিবিসি জানিয়েছে, করোনাভাইরাস মহামারির সময়ে রিনা ও তার টিম ঢাকায় প্রতি সপ্তাহে অন্তত চারশো যৌনকর্মীকে খাবার সরবরাহ করেছেন।

মাত্র আট বছর বয়সে এক আত্মীয় রিনাকে পতিতালয়ে বিক্রি করে দিয়েছিল।

সেখানেই তিনি বেড়ে ওঠেন ও পরে যৌনকর্মীতে পরিণত হন। কিন্তু এখন তিনি অন্য যৌনকর্মীদের জীবনমানের উন্নয়নে কাজ করছেন।

তালিকার ৬ নম্বরে স্থান পা্ওয়া রিনা আক্তার বিবিসিকে বলেন, লোকজন আমাদের পেশাকে ছোটো করে দেখে কিন্তু আমরা এটি করি খাবার কেনার জন্য। আমি চেষ্টা করছি যাতে এই পেশার কেউ না খেয়ে থাকে এবং তাদের বাচ্চাদের যেন এ কাজ করতে না হয়।

অন্যদিকে রিমা সুলতানা রিমু একজন শিক্ষক এবং তিনি কক্সবাজার ভিত্তিক ইয়াং উইমেন লিডার্স ফর পিস এর একজন সদস্য। তালিকার ৮৫ নম্বরে তার নাম উঠে এসেছে।

রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি মোকাবিলায় রিমা তার মানবিক কর্মকাণ্ড পরিচালনা করেছেন। রোহিঙ্গা শরণার্থী বিশেষ করে নারী ও শিশুদের যাদের শিক্ষার সুযোগ নেই তাদের জন্য লিঙ্গ সংবেদনশীল ও বয়সভিত্তিক স্বাক্ষরতা কার্যক্রম পরিচালনা করেছেন তিনি।

রেডিও ব্রডকাস্ট ও থিয়েটার পারফরম্যান্সের মাধ্যমে তিনি নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ে জাতিসংঘের সিদ্ধান্তগুলো সম্পর্কে সচেতনতা তৈরিতেও কাজ করেছেন কক্সবাজারের বাসিন্দা রিমা।

তিনি বিবিসিকে বলেন, আমি বাংলাদেশে লিঙ্গ সমতা আনতে অঙ্গীকারাবদ্ধ। অধিকার আদায়ের জন্য নারীর শক্তিতে আমি বিশ্বাস করি।

এ বছরের থিম ছিল ‘পরিবর্তনে নেতৃত্বদানকারী নারী। এবার একশ নারী নির্বাচনের ক্ষেত্রে যে বিষয়টিতে গুরুত্ব দেয়া হয়েছে- যারা পরিবর্তন আনতে নেতৃত্ব দিয়েছেন এবং মহামারির এই কঠিন সময়েও তাদের কাজের মাধ্যমে নিজেদের আলাদা করতে সক্ষম হয়েছেন।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *