A Reliable Media

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী লয়েড

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী লয়েড

অনলাইন ডেস্ক: সাবেক সেনা অফিসার লয়েড অস্টিনকে প্রতিরক্ষামন্ত্রী করতে যাচ্ছেন জো বাইডেন। যদি অস্টিন প্রতিরক্ষামন্ত্রী হন তাহলে তিনিই হবেন পেন্টাগনের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী।

তার আগে অবশ্য অস্টিনের নিয়োগ মার্কিন কংগ্রেসকে অনুমোদন করতে হবে। কারণ সেদেশের আইন অনুসারে অবসর নেওয়ার কমপক্ষে সাত বছর পরে কোনো সেনাকর্মী অসামরিক পদে বসতে পারেন। অস্টিন অবসর নিয়েছেন ২০১৬ সালে। তাই তার ক্ষেত্রে কংগ্রেসকে বিশেষ ছাড় দিতে হবে।

অস্টিনের পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মাইকেল ফ্লারনয়ের নামও শোনা যাচ্ছিল। কিন্তু মার্কিন মিডিয়ার খবর, মন্ত্রিসভায় আরো সংখ্যালঘু প্রতিনিধি দিতে চেয়েছেন বাইডেন। তাছাড়া তিনি প্রচারের সময় বারবার কৃষ্ণাঙ্গদের গুরুত্ব দেয়ার এবং বহুত্ববাদের কথা বলেছেন। তাই তিনি অস্টিনকেই বেছে নিচ্ছেন।

এই সাবেক জেনারেল ৪১ বছর সেনাবাহিনীতে ছিলেন। তিনি ইরাকে মার্কিন সেনার নেতৃত্ব দিয়েছেন। ওবামার টিমেও ছিলেন। ২০১২ সালে তিনি মার্কিন সেনাবাহিনীর প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস চিফ অফ স্টাফ হন।

বাইডেন ইতিমধ্যে জাতিসংঘে মার্কিন প্রতিনিধি হিসেবে একজন নারীকে বেছে নিয়েছেন। সিআইএ প্রধান এবং রাজস্ব সচিবও নারী।

৩ নভেম্বরের নির্বাচনে বাইডেন ৩০৬ ইলেকটোরাল ভোট পেয়ে ট্রাম্পকে হারান। ট্রাম্প পান ২৩৪ ভোট। রিপাবলিকানরা এই ফল প্রত্যাখ্যান করে আন্দোলন করছেন।

ট্রাম্পের প্রচার শিবিরের ভোট কারচুপির মামলাগুলো খারিজ হয়ে গেছে। আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রে ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার কথা রয়েছে বাইডেনের।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *