A Reliable Media

রাজধানীর জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব পাচ্ছে সিটি করপোরেশন

রাজধানীর জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব পাচ্ছে সিটি করপোরেশন

অনলাইন ডেস্ক: রাজধানীর জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব দুই সিটি করপোরেশনকে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ ইবরাহিমকে কমিটির আহ্বায়ক এবং উপসচিব মোহাম্মদ সাঈদ উর রহমানকে সদস্যসচিব করা হয়েছে।

কমিটি এক মাসের মধ্যে তাদের প্রতিবেদন দেবে এবং প্রতিবেদন পাওয়ার পর হস্তান্তর প্রক্রিয়া শুরু হবে।

টেকনিক্যাল কমিটিতে দুই সিটি করপোরেশনের চারজন করে আটজন এবং ওয়াসার চারজন প্রতিনিধিও থাকবেন।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ‘ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে খালসমূহ সিটি করপোরেশনের নিকট ন্যস্তকরণ’ সংক্রান্ত পরামর্শ সভা শেষে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম এ তথ্য জানান।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস ও উত্তরের মেয়র মো. আতিকুল ইসলাম সভায় অংশ নেন।

তাজুল ইসলাম বলেন, বিভিন্ন বিষয় নিয়ে আজকের সভায় আলোচনা হয়েছে। আজকের মূল বিষয় ঢাকা শহরের ড্রেনেজ সিস্টেম এবং খালগুলো নিয়ে আপনারা অধীর আগ্রহে অপেক্ষা করছেন, এগুলো সিটি করপোরেশনের কাছে হস্তান্তর হবে কিনা।

তিনি বলেন, আমি ব্যাকগ্রাউন্ডটা আগেও বলেছি যে, আইনে যেভাবে আছে সিটি করপোরেশন এ কাজ করার জন্য দায়বদ্ধ। ড্রেনেজ ব্যবস্থাপনা, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সংস্কার করাসহ তারা দায়বদ্ধ। কিন্তু একটি সময় মহামান্য রাষ্ট্রপতির আদেশের পরিপ্রেক্ষিতে ওয়াসার কাছে এই দায়িত্বটা হস্তান্তর করা হয়েছে। সে জন্য কাজটি ওয়াসা ইতিমধ্যে করে গেছে।

পানি ও পয়োনিষ্কাশন কাজ ওয়াসার কাছে থাকবে জানিয়ে মন্ত্রী বলেন, ড্রেনেজ সিস্টেমটা সিটি করপোরেশনের কাছে গেলে তারা ভালো করতে পারবে। এটার জন্য নীতিগতভাবে ঐকমত্যে পৌঁছতে পেরেছি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, যেটি আমরা চেয়েছিলাম তাই বাস্তবায়নের জন্য নীতিগতভাবে একমত হয়েছি এবং এখানে যেহেতু টেকনিক্যাল অনেক ব্যাপার আছে। আমরা চেষ্টা করব জনগণকে জলাবদ্ধতা থেকে রক্ষার জন্য।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা নিরসনে একটি যুগান্তকারী সিদ্ধান্ত হয়েছে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *